কে প্রেমিক কে পশু
- কর্মকার অনুপ কুমার ১৭-০৫-২০২৪

শ্রাবস্তির কারুকাজ বোঝার
ক্ষমতা সকলের থাকে না,
যিনি সেই কারুকাজ বোঝার
ক্ষমতা রাখেন তিনি প্রেমিক
আর বাকীরা অধিকাংশ কামুকী পশু।

পশুরা শুধু সাদা চামড়া আর
লাল মাংসে স্বাদ খুঁজে বেড়ায়,
ক্ষুধাই ওদের প্রেম,
আর লালসা ওদের ভালোবাসা।

প্রকৃত প্রেমে দেহ থাকে অস্পষ্ট দূরে
মন থাকে অন্তরের গহীনে।

এখানে মাংসের লাল নয়
গোলাপের লাল রঙই ভালোবাসা,
এখানে চামড়ার শ্বেতাংশ ফিকে
মনের সাদা অংশ উজ্জল জ্বলজ্বলে।

হে মানবী তুমি ভালোবাসবে? বাসো,
তবে তার আগে চিনে নিও
কে প্রেমিক কে পশু,
জেনে নিও কে যোগ্যতা রাখে
হতে তোমার মনের যীশু।

০৪/০৬/২০১৩ইং
ঢাকা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।